আজ শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ ইং

জাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

অনলাইন ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসিকে অপসারণের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মশাল মিছিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার সন্ধ্যায় রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে  ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই মিছিল বের করা হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হয় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীরা ‘জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও দুর্নীতিবাজের আস্তানা, আমার ভাইয়ের ওপর হামলা কেন প্রশাসন জবাব চাই, ছাত্রলীগের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও ইত্যাদি স্লোগান দেয়।

মিছিলে নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর। এ সময় তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ফারজানা ইসলামকে দুর্নীতির দায়ে অপসারণের দাবি জানান।

এর আগে, দুপুর ১২টার দিকে দুর্নীতির অভিযোগে জাবি উপাচার্য ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে।

হামলায় শিক্ষার্থী, সাংবাদিকসহ অন্তত ২৫ জনের আহত হয়। 
পরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেটের সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং বিকাল ৪টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়।