আজ শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০ ইং

পোল্ট্রি ফার্ম করে স্বাবলম্বী বিয়ানীবাজারের মুসা

মোঃ রুবেল আহমদ : পোল্ট্রি ফার্ম করে ২৬ বছরের মুসা এখন স্বাবলম্বী। শুধু স্বাবলম্বী নয় এক সময়ের বেকার যুবক মুসা বর্তমানে এলাকার একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। মুসা বেকারত্ব ঘুচিয়ে নিজে স্বাবলম্বী হয়ে প্রমাণ করে দিয়েছে অদম্য পরিশ্রম আর লক্ষ্য যদি স্থির থাকে তাহলে সবই সম্ভব। এক সময়ের দুরন্ত কিশোর এখন এলাকার এক পরিশ্রমী যুবক।

বিয়ানীবাজার উপজেলার আলীনগর ইউনিয়নের চানখাই (টিকরপাড়া) গ্রামের মুসা আহমদ স্থানীয় ডি,এম,হাই স্কুল থেকে মাধ্যমিক ও সৈয়দ নবীব আলী কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করে। উচ্চ শিক্ষার জন্য চলে যান মালোয়শিয়ায়। সেখানে তিনি ৪বছরের জন্য ডিপ্লোমা কোর্স করেন Goon Internetional university তে। ১বছর পর দেখলেন এখানে পড়ালেখার খরচ সহ বিভিন্ন সমস্যার কারনে ৪বছর থাকাটা অনেক সমস্যা হবে তাই তিনি দেশে চলে আসেন। দেশে এসে বেকারত্বের অবসান ঘটাতে শখ থেকেই শুরু করেন মুরগী পালন। নিজ বাড়িতে অল্প মুরগী পালন শুরু করে এলাকায় বেশ আলোচিত হয়েছেন শিক্ষিত এই যুবক।

মুসা আহমদের সাথে আলাপকালে তিনি জানান, নিজে কিছু করবেন এটাই ছিলো তার সিদ্ধান্ত। অনলাইন থেকে মুরগীর খামারের উপর প্রশিক্ষণ নিয়ে নিজের জমানো টাকা দিয়ে বিভিন্ন মুরগীর খামার থেকে বাচ্চা সংগ্রহ করে একটি খামার করেন। তিনি এই খামার থেকে বর্তমানে চারটি খামার তৈরি করে একটি পোল্ট্রি ফার্ম করেছেন যার নাম দিয়েছেন মা পোল্ট্রি ফার্ম। এই পোল্ট্রি ফার্মের মুরগী স্থানীয় বাজারে চাহিদা পূরণ করেও বিভিন্ন আড়তে রপ্তানি করা হয়। একদিনের বেকার মুসা আজ স্বাবলম্বী। পিতা মাতার গর্বিত সন্তান সে।

মুুুসা আহমদ হতে পারে অন্যান্য বেকার যুবকদের স্বাবলম্বী হওয়ার অনন্য দৃষ্টান্ত। তাকে অনুকরণ ও অনুসরণ করে এ অঞ্চলের বেকার যুবকরা আত্মনির্ভরশীল হতে পারে-এমন প্রত্যাশা মুসার।

এ বিভাগের আরোও সংবাদ