আজ মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ ইং

বিএনপি নেতা আহমদ আলী মুকিবের ৫৬তম জন্মদিন আজ

ডেস্ক রিপোর্ট: জিয়া পরিবারের বিশ্বস্ত বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মধ্যেপ্রাচ্য বিএনপির সাংগঠনিক সমন্বয়ক ও সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিবের ৫৬তম জন্মদিন বুধবার (২৫ মার্চ) । ১৯৬৪ সালের আজকের দিনে হবিগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন তিনি। তরুন এই রাজনীতিবিদের জন্মদিনে কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও ফুলেল শুভেচ্ছা জানাবেন তার অসংখ্য ভক্ত-অনুসারী ও দলীয় কর্মী সর্মথকরা—

সরকারবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে মধ্যেপ্রাচ্য ঝড় তোলা বিএনপির এই তরুন নেতা মুকিবের গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামে। তার বাবা হাফেজ আব্দুস শহীদ ও মাতা আমেনা বেগম। চার ভাই দুই বোনের মধ্যে জ্যেষ্ঠ মুকিব। ১৯৯৪ সালের আগস্ট বানিয়াচং ঐতিহ্যবাহী পরিবারের মেয়ে আকিদা আক্তারের সঙ্গে পারিবারিকভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। বিবাহিত জীবনে তিনি এক ছেলে ও এক কন্যার গর্বিত পিতা। বড় ছেলে তারিক সৌদি আরবে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রি সম্পন্ন করে মাস্টার্স অধ্যায়নরত রয়েছেন। কন্যা রিম সৌদি আরবের একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে ‘এ’ লেভেলে পড়াশোনা করছেন।

আহমদ আলী মুকিবের রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, তরুণ বয়সে আশির দশকে আজমিরীগঞ্জ উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য হন। নব্বই দশকের গোড়ার দিকে তিনি সৌদি আরব পাড়ি দেন। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি জড়িয়ে পড়েন সৌদি আরব শাখা বিএনপির রাজনীতিতে। দেশ প্রেমিক এই রাজনীতিবিদ ‘৯৮ সালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের জন্য তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসনের ত্রাণ তহবিল সংগ্রহে ব্যাপক ভূমিকা রাখেন। ২৪ ঘণ্টাই ডুবে থাকেন দলীয় রাজনৈতিক কর্মকাণ্ডে ফলত, ৯৮ সালে সৌদি আরব শাখা বিএনপির সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন। এরপর থেকেই নিরলসভাবে কাজ করে যান দলের জন্য এবং সাংগঠনিক কাজে চষে বেড়াচ্ছেন মধ্যপ্রাচ্যে থেকে ইউরোপে। এছাড়া ওয়ান-ইলেভেনের পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে মাঠে থেকে তাকে প্রবাসে আন্দোলন গড়ে তোলার দায়িত্ব দেন বিএনপি চেয়ারপারসন। তিনি ২০০৯ সালে পদোন্নতি পেয়ে সৌদি আরব শাখা বিএনপির সভাপতি হন। সাম্প্রতিক আহমদ আলী মুকিবকে দীর্ঘদিনের ত্যাগের মূল্যায়ণ হিসেবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক দায়িত্ব দেয়া হয়েছে।

বিএনপির দু:সময়ের কান্ডারী আহমদ আলী মুকিব বিগত ২০১৪ সালের ৫ই জানুয়ারি একতরফা নির্বাচন এবং ২০১৮ সালের ভোটার বিহীন নির্বাচনের বিরুদ্ধে প্রবাসে জনমত গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। গুম-খুন, মামলা-হামলাসহ বিরোধী দলের নেতাকর্মীদের নির্যাতনের প্রতিবাদে সোচ্চার আন্দোলন গড়ে তুলেন ইউরোপ-মধ্যপ্রাচ্যে। বর্তমান ভোটারবিহীন সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরেন। ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউরোপিয়ান পার্লামেন্টের সঙ্গে বিএনপির কূটনৈতিক সম্পর্ক তৈরিতে নেপথ্যে ভূমিকা রাখেন। বিএনপিকে আন্তর্জাতিক অঙ্গনে আইডিসির সদস্য পদ লাভে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। এছাড়া সরকারের প্রতিটি অগণতান্ত্রিক কর্মকান্ডের প্রতিবাদে প্রবাসে জোরালো কর্মসূচি পালনে ভূমিকা রাখেন তিনি।

এ বিভাগের আরোও সংবাদ